কিভাবে আপনার ফেসবুক প্রোফাইল লক করে রাখবেন

ফেসবুক প্রোফাইল লক করার প্রয়োজনীয়তা অনুভব করেছেন কখনো? আপনি কি চান যে অযাচিত কেউ এসে আপনার প্রোফাইলে উঁকি মারুক? দেখে ফেলুক আপনার না-দেখা যাবতীয় সব, জেনে ফেলুক আপনার অজানা সবকিছু?
নিশ্চয়ই, না। তাহলে আপনাকে অবশ্যই আপনার ফেসবুক অ্যাকাউন্টের সর্বোচ্চ প্রাইভেসী নিশ্চিত করতে হবে। আর এর মাঝে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রাইভেসি হচ্ছে প্রোফাইল লক করে রাখা। প্রোফাইল লক করে রাখা মানে নিজের প্রাইভেসী লক করে রাখা, নিজেকে নিরাপদ করে রাখা।
অনলাইন প্রাইভেসি, বিশেষ করে ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় প্রাইভেসি রক্ষা এখন সকলের জন্যেই সমানভাবে গুরুত্বপূর্ণ। কারণ, বর্তমান জামানায় সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই একজন মানুষের সবচেয়ে বেশি প্রাইভেসি লিক হয়। তাই, নিজের প্রাইভেসিকে প্রাইভেট রাখার জন্যে অর্থাৎ নিজের যাবতীয় তথ্য যার তার সঙ্গে শেয়ার করা থেকে বিরত থাকার জন্যে ফেসবুক আইডি লক করে রাখা প্রয়োজন।

দিনের কখন কি করছেন, কেমন মূহৃর্ত কাটাচ্ছেন, কোথায় কি উপভোগ করছেন সেসব তো বন্ধুদের অবশ্যই জানাবেন। কিন্তু গোটা ফেসবুকবাসীকে কি জানানোর প্রয়োজন আছে? সবাই কি আপনার বন্ধু, সবাই কি শুভাকাংখী? এমন কেউ কি নেই যে আপনার ব্যক্তিগত সব তথ্য জেনে গেলে আপনার জন্যে বিপদ হতে পারে? বিশেষ করে, আপনি কখন, কোথায়, কি করছেন এসব যদি জেনে যায় আপনার প্রকাশ্য কিংবা গোপন শক্রু?
নিশ্চয়ই আপনার জন্যে সেটা সুখকর হবে না, বয়ে আনবে না কোন সুসংবাদ। কাজেই, সবাইকে আপনার প্রোপাইলে ঢুকতে দেয়ার দরকার নেই। খুব সহজেই আপনার ফেসবুক প্রোপাইলে ফটক লাগিয়ে দিন, লক করে দিন অযাচিত অতিথিদের জন্যে। এতে করে আপনার অ্যাকাউন্ট যেমন প্রাইভেট থাকবে, তেমনি হ্যাক হওয়া থেকেও নিরাপদে থাকবে। বাড়তি পাওনা হিসেবে হ্যাকারের হাত থেকে ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ ও সুরক্ষিত রাখার ৮টি সহজ উপায় জেনে নিতে পারেন। এবার আসুন, আসল কাজ শুরু করি, প্রোফাইল লক করার উপায় জানি।

ফেসবুক প্রোফাইল লক করে রাখবেন কিভাবে

মাত্র দু’টি সিম্পল স্টেপ ফলো করেই লক করে রাখতে পারেন আপনার ফেসবুক আইডি আর থাকতে পারেন সিকিউরড্।
  • ১. প্রোফাইল পিকচার প্রোটেকশন
  • ২. ফ্রেন্ডস্ অনলি পোস্ট
১. প্রোফাইল পিকচার প্রোটেকশন: আপনার প্রোপাইল পিকচার যদি প্রোটেক্ট করা থাকে, তবে যারা আপনার বন্ধু নয়, তারা কেবল আপনার পিকচারের ছোট একটি প্রিভিউ দেখতে পাবে। কিন্তু লাইক দিতে পারবে না, শেয়ার করতে পারবে না, এমনকি কোন কমেন্টও করতে পারবে না।
এজন্যে আপনাকে আপনার প্রোফাইল পিকচার গার্ড অন করে দিতে হবে।
  • আপনার প্রোফাইলে প্রবেশ করুন।
  • প্রোফাইল পিকচারে ক্লিক করুন।
  • এবার অপশনে ক্লিক করুন
  • তারপর ক্লিক অন প্রোফাইল পিকচার গার্ড লেখাটির উপার ক্লিক করুন
  • এবার সেভ লেখাটির উপর ক্লিক করলেই আপনার কাজ শেষ।
এটা হচ্ছে কম্পিউটার থেকে প্রোফাইল পিকচার গার্ড অন করার উপায় যা সংক্ষিপ্তভাবে বর্ণনা করা হয়েছে। বিস্তারিত উপায় দেখার জন্যে এবং সেই সাথে মোবাইল ফোন থেকে কিভাবে এটি চালু করবেন তা জানার জন্যে ফেসবুক প্রোফাইল পিকচার গার্ড অ্যাক্টিভ করার উপায় সম্পর্কিত পূর্ব প্রকাশিত লেখাটিতে যান।
আশা করি, লেখাটি পড়ে নিয়ে আপনার প্রোফাইল পিকচার গার্ড অন করে ফেলেছেন। এবার চলুন, ২য় স্টেপে যাই-
২. ফ্রেন্ডস্ অনলি পোস্ট: প্রতিদিনই আপনি কিছু না কিছু পোস্ট করছেন আর সেটা সবাই দেখতে পাচ্ছে। কারণ, ডিফল্টভাবেই আপনার পোস্ট হয়তো পাবলিকের জন্যে ওপেন করা আছে। এবার এটাকে পাবলিকের জন্যে ক্লোজ করে দিন, শুধু মাত্র বন্ধুদের জন্যে ওপেন করুন।
ডান পাশের উপর উপরে ড্রপ ডাউন অ্যারোতে ক্লিক করুন।

ড্রপ ডাউন মেন্যু থেকে সেটিংস্ এ ক্লিক করুন।

বাম পাশের মেন্যু থেকে Privacy লেখাটার উপর ক্লিক করুন


Who can see your future posts? লেখাটার ডানে Edit এ ক্লিক করুন।



পাবলিক থেকে ফ্রেন্ডস্ সিলেক্ট করে দিন।

ব্যস্, এ দু’টি স্টেপের মাধ্যমে আপনার ফেসবুক প্রোফাইল লক হয়ে গিয়েছে। এখন আপনার বন্ধুরা ছাড়া আর কেউ আপনার কোন ব্যক্তিগত তথ্য পাবে না। আপনার ছবি দেখতে পাবে না, পোস্ট দেখতে পাবে না। লাইক, কমেন্ট বা শেয়ারও করতে পারবে না। যখনই অপরিচিত কেউ আপনার প্রোফাইলে প্রবেশ করতে যাবে, তখন লেখা দেখবে – This profile is locked. আপনি এখন নিরাপদ, সুতরাং, হ্যাপি ফেসবুকিং।

আমাদের ইউটিউব চ্যানেল দেখতে ক্লিক করুন



Post a Comment

আপনার মন্তব্য লিখুন

Previous Post Next Post

Recent Gedgets


 

Recents