ইউটিউবে ভিডিও কপিবাজদের ধরবেন যেভাবে

আপনার অনেক পরিশ্রমের ফসল একটি ভিডিও যদি আপলোডের কিছুক্ষণের মধ্যে অন্য কারও নামে ভিউ হতে থাকে, তাহলে কেমন লাগবে। প্রায়ই এখন আপনার আপলোড করা ভিডিও কপি করে অন্য কেউ তাদের ইউটিউব চ্যানেল আপলোড করছে। এতে শুধু মন খারাপ করে বসে থাকার দরকার নেই। কেননা এরূপ কপি পেস্টকারীদের শায়েস্তা করার ব্যবস্থা রেখেছে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
মনে রাখবনে, কপিরাইটের ব্যাপারে ইউটিউব খুবই কড়া। আপনার ভিডিও কেউ কপি করলে অভিযোগ পাওয়ার এক থেকে দু’দিনের মধ্যে কপি করা ভিডিওটি কপিকারীর চ্যানেল থেকে ডিলিট করে দেয় মাধ্যমটি। আর একই কাজ যদি ওই ব্যক্তি বারবার করে তবে তার চ্যানেল বন্ধও করে দেওয়া হয়।
ইউটিউব কর্তৃপক্ষের কাছে কিভাবে অভিযোগ করবেন তা এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো।

youtube-video-report-techshohor (1)
প্রথম ইউটিউবে ইউজার নাম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। যে ভিডিওটি কপি হয়েছে সার্চ করে সেটা বের করতে হবে বা সেই লিংকে প্রবেশ করতে হবে।
তারপর ভিডিও ভিউ করার জন্য ক্লিক করে হবে। ভিডিওটি চালু হলে নিচের দিকে থেকে ‘more’-এ ক্লিক করে ‘report’ অপশনটিতে ক্লিক করতে হবে।
এরপর যে কারণে আপনি ভিডিওটির নামে অভিযোগ করতে চান সেরকম অনেকগুলো তালিকা দেখাবে।
সেখান থেকে ‘Infringes my rightsPrivacy, copyright and other legal complaints’ চিহ্নিত করে ‘Infringes my copyright’ অপশনে ক্লিক করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।
youtube-video-report-techshohor (2)
তারপর নতুন একটি পেইজ চালু হবে। সেখান থেকে ইউটিউব কপিরাইট নীতিমালা সম্পর্কে জানা যাবে। একটু ভালোভাবে তা পরে নিতে ভুলবেন না।
এ পেইজ থেকে ‘submit a copyright complaint’-এ ক্লিক করতে হবে।
youtube-video-report-techshohor (3)
এরপর নতুন আরেকটি পেইজ চালু হবে। সেখান থেকে ‘Copyright infringement (Someone copied my creation)’ অপশনটি চিহ্নিত করলে ‘Copyright infringement – Who is affected?’ অপশন দেখাবে।
সেখান থেকে ভিডিওটির মালিক আপনি নাকি আপনার প্রতিষ্ঠান তা নির্ধারণ করে দিতে ক্লিক করতে হবে।
এরপর ‘URL of allegedly infringing video to be removed’ অপশনটিতে যে আপনার ভিডিও কপি করে আপলোড করেছে সেই ভিডিওয়ের লিংক দিয়ে দিতে হবে।
youtube-video-report-techshohor (4)
পরের ধাপে ‘Describe the work allegedly infringed’ অপশন থেকে কোন বিষয়টি কপি করা হয়েছে তা নির্ধারণ করে দিতে হবে।
এবার আপনার আসল ভিডিওটির লিংক প্রমাণ স্বরূপ দিতে হবে ‘The YouTube URL of my original video’ এই অংশে।
youtube-video-report-techshohor (5)
তারপর সর্বশেষ ধাপ মেইল আইডি, ইউজার নাম ও বাসায় অ্যাড্রেস দিয়ে সাবমিটে ক্লিক করতে হবে। তাহলে ভিডিওর বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়ে যাবে।
আপনার অভিযোগ সঠিক হলে ১-২ দিনের মধ্যে যদি ইউটিউব কর্তৃপক্ষ কপি করা ভিডিওটি ডিলিট করে দেবে।

Post a Comment

আপনার মন্তব্য লিখুন

Previous Post Next Post

Recent Gedgets


 

Recents