Made for Kids কনটেন্ট ??

Made for Kids নামে একটি সেটিংস দেয়ার জন্য ইউটিউব সবাইকে নোটিফাই করছে। এর ভালো-মন্দ এবং কি সেটিংস আপনার জন্য হবে সেটা অল্প করে আলাপ করছি।
Made for Kids কনটেন্ট কোনগুলো
(১) যদি কোন কনটেন্ট এর প্রাথমিক দর্শক শিশুরা হয় এবং ভিডিওর বিষয়বস্তুও শিশুদের নিয়ে হয়।
(২) যদি ভিডিওটি শিশুদের নিয়ে তৈরী নাও হয় কিন্তু ভিডিওটি শিশুদের জন্যই (কার্টুন)
(৩) যদি ভিডিওটি প্রিস্কুল এডুকেশনাল কনটেন্ট হয়
(৪) শিশুরা যদি ভিডিওর অভিনেতা-অভিনেত্রী হয়
(৫) যদি ভিডিওর অভিনেতা-অভিনেত্রীরা শিশু না হয়েও কোন বিশেষ চরিত্র, সেলিব্রিটি বা খেলনা সংক্রান্ত কিছু যা মুলত শিশুদের দেখার জন্যই বানানো হয়।
(৬) যদি ভিডিওটি শিশুদের কোন কিছু বোঝানোর জন্যই বানানো হয়ে থাকে
(৭) শিশুদের জন্য কোন গান, গেমস, কবিতা অথবা প্রাথমিক শিক্ষা নিয়ে বানানো হয়
আরো কিছু বিষয় নিয়ে ইউটিউব বলেছে কিন্তু আমার কাছে বিষয়গুলো একই কথা প্রায় বারবার বলে মনে হয়েছে। উপরের উল্লেখিত ক্যাটাগরির মধ্যে হলে ভিডিওগুলো Made for Kids বলে গন্য হবে।
আপনার সেটিংস কি হবে
🔘 “Yes, set this channel as made for kids. I always upload content that’s made for kids.”
আপনি যদি মনে করেন যে আপনার চ্যানেলটি স্পেশালি কিডসদের জন্য বানানো এবং সব ভিডিওই কিডসদের জন্য তাহলে এই অপশনটি সিলেক্ট করবেন। এই চ্যানেলে অন্য কোন ধরণের ভিডিও দেয়ার কোন সুযোগ নেই। অনেকেই বাচ্চাদের ড্রইয়, লেগো, এনিমেশন, লার্নিং এসব ভিডিও বানান এবং তাদের চ্যানেলের গঠনও বাচ্চাদের জন্যই হয়। সেসব চ্যানেলের জন্য এই সেটিংসটি দিতে হবে।
🔘 "No, set this channel as not made for kids. I never upload content that’s made for kids.”
যদি আপনার চ্যানেলটি কখনোই বাচ্চাদের নিয়ে ভিডিও আপলোড করবেন না বলে মনে করেন তাহলে এই সেটিংসটি। যেমন ভ্রমণ, সংবাদ ইত্যাদি।
🔘 “I want to review this setting for every video.”
আপনি যদি নিশ্চিত না থাকেন যে আপনার সবগুলো ভিডিও কোন ক্যাটাগরির অথবা মিক্স থাকতে পারে সেক্ষেত্রে এই সেটিংসটি দিবেন। এই সেটিংসের ফলে প্রতিটি ভিডিওতে আপনাকে আলাদা করে সেটিংস সেট করতে হবে।
Made for Kids সেটিংস হ্যা বোধক হলে কি প্রভাব পড়বে
খুব দু:খের একটি সংবাদ হচ্ছে বাচ্চাদের জন্য তৈরী এই ধরণের ভিডিও জন্য ইউটিউব কিছু বিজ্ঞাপণ সীমিত করে দেবে, যা তাদের আর্ণিং অনেক পরিমাণে কমিয়ে দেবে। এটা কিডস কনটেন্টের জন্য একটি বিশাল বড় দু:সংবাদ। এছাড়া শিশুদের কনটেন্টে কমেন্টস, নোটিফিকেশন, লিংক ইত্যাদি শেয়ারের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হবে।
Made for Kids ভুল সেটিংস করলে কি হতে পারে।
মজার বিষয় হচ্ছে ইউটিউব নিজেই এখনো জানেনা যে কোন ভিডিওগুলো শিশুদের জন্য বলবে আর কোন গুলো শুধু বড়দের জন্য। তারা বলেছে Unfortunately, we’re unable to provide guidance on whether you accurately set your audience as made for kids. তবে তারা ইউএস ফেডারেল ট্রেড কমিশনের দেয়া একটি গাইড লাইনের উপর ভিত্তি করে কাজ করছে। ইউটিউব বলছে এজন্য আপনাকে আইনগত পরিস্থিতি মোকাবেলা করতে হতে পারে, যদি FTC আপনার কোন ভিডিওতে ভুল সেটিংস দেয়া আছে বলে কখনো ফ্ল্যাগ করে। আবার অন্য জায়গায় বলেছে যে ইউটিউব আপনার একাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। যদিও কি ব্যবস্থা নেবে তা খোলাসা করে কিছু বলেনি!
Made for Kids বিষয়ে আমার ব্যক্তিগত মতামত
আগে একটা পোষ্টে বলেছিলাম যে ইউটিউবের কমেন্ট সেকশনের মাধ্যমে শিশুদের হ্যারাসমেন্ট করার প্রবণতা সারা বিশ্বে বেড়ে গেছে তারই ফলশ্রুতিতে ইউএস সরকার শিশুদের সুরক্ষার্থে ইউটিউবেকে চাপ দিয়েছে এবং সেই চাপে তড়িঘড়ি করে দায়মুক্তির জন্য নতুন এই সেটিংস এপ্লাই করেছে। যার অনেককিছুই অস্পষ্ট এবং আমার ধারণা এটা কোনদিনই স্পষ্ট ধারণা হতে পারেনা যে কোন ভিডিও শিশুরা দেখবে আর কোনটা দেখবেনা।
আমাদের কি করা উচিত ?
যারা স্পেশালি শিশুদের নিয়ে কনটেন্ট বানান না বরং সাধারণ কনটেন্ট বানান তারা “No, set this channel as not made for kids. I never upload content that’s made for kids.” এই সেটিংসটি এপ্লাই করুন। এতে করে আপনি বলে দিচ্ছেন যে আপনি শিশুদের জন্য ভিডিও বানান না। সত্যি কথা বলতে এই সেটিংস দিলে আমাদের কোন ক্ষতি হবেনা। কারণ বাংলাদেশে এমনকি সারা বিশ্বেও বাচ্চাদের জন্য মোবাইল দেয়া হয়না বরং বাচ্চারা যে মোবাইলগুলো বা একাউন্টগুলো ব্যবহার্ করে সেগুলো তাদের পিতা-মাতা বা পরিবারের বড় কোন সদস্যের দ্বারা এডাল্ট একাউন্টই ক্রিয়েট করা হয়। ইউএসের নিয়ম অনুযায়ী কোন একাউন্ট যদি ডেট অফ বার্থ অনুযায়ী ১৩ বছরের নিচে হয় তবেই সেটিকে শিশু বলে গণ্য করা হয় কিন্তু বিশ্বে ১৩ বছরের নিচে বেশিরভাগ শিশুরই কারো ব্যক্তিগত মোবাইল এবং নিজের তৈরি করা একাউন্ট আছে বলে মনে হয়না। এই সেটিংসটির জন্য আমাদের তৈরী করা কনটেন্ট ইউএসের নিয়ম অনুযায়ী প্রকৃত ১৩ বছরের নিচের একাউন্টধারীদের মোবাইলে হয়তো দেখা যাবেনা, কিন্তু এমন দর্শকের সংখ্যা আমাদের জন্য নেই বললেই চলে। হয়তো খুব সামান্য পরিমাণে ভিউয়ারস কমতে পারে। যা গণনা করার মতো নয়।
আসল দুশ্চিন্তা হচ্ছে যারা আসলেই শিশুদের নিয়ে কনটেন্ট বানান তাদের জন্য। তাদের ভিউয়ারস কোন দিক থেকেই কমবেনা কিন্তু বিজ্ঞাপণ এর ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা আনা হবে এবং এজন্য যে ক্রিয়েটরদের একটি দু:সময় পার করতে হবে তা ইউটিউব নিজেও স্বীকার করেছে। অর্থাৎ কিডস ভিডিও ক্রিয়েটররা প্রথম সেটিংসটি এপ্লাই করবেন।
এখন থেকে মিক্সড আইটেমের ভিডিও বানাবেন না। ভিডিওর মধ্যে কোনক্রমেই শিশুদের আনবেন না। ধরুন ট্রাভেল ব্লগ করছেন, কোথাও গিয়ে শিশুদের সাথে কিছু সময় কাটালেন। এটা ছিলো আগে স্বাভাবিক বিষয়, কিন্তু এখন থেকে কনটেন্ট বানানোর সময় শিশুদের নিয়ে কাজ করতে গেলে সতর্ক। যেহেতু বিতর্ক আছে আমার মতে বিতর্কের পথে না যাওয়াই ভালো।

হ্যাপি ইউটিউবিং 🙂

Post a Comment

আপনার মন্তব্য লিখুন

Previous Post Next Post

Recent Gedgets


 

Recents