নতুন ইউটিউবাদের জন্য হ্যাল্পফুল পোষ্ট,,সবাই পড়বেন


YouTube SEO: Tips, Trends and Strategies for Success - Lander BlogSEO কি?
SEO হচ্ছে একটা চ্যানেলকে রেংক করার জন্য গুরুত্ব ভুমিকা পালন করে।মনে করেন ১টা মার্কেটে ১০টা দোকান আছে,সব দোকানের পণ্য একই দাম,,,কিন্তু দেখলেন একটা দোকান অনেক সুন্দর ও পরিপাটি,,তাহলে আপনি কোন দোকান থেকে পণ্য কিনবেন?চ্যানেল এস সি ও করলে ঠিক তেমন ভাবে আপনার চ্যানেলটা সুন্দর থাকে এজন্য ইউটিউব এলগরিদম ওই চ্যানেলকে নিজে থেকেই রেংক করে দেয়।
SEO কিভাবে করে?
১। চ্যানেলের সুন্দর একটা লোগো দিতে হবে
২। চ্যানেল আর্ট বা কভার ফটো অনেক সুন্দর ভাবে তৈরী করে নিতে হবে,,সম্ভব হলে কোনো ফটোশপের কাজ করে এমন একজনের থেকে করে নিয়েন।
৩। চ্যানেলে কি-ওয়ার্ড সেটিং করতে হবে।
৪। পারফেক্ট কান্টি সেটিং করতে হবে।
৫। কোপা সেটিং করতে হবে।
৬। আপনার সোসিয়াল লিংক চ্যানেলে এড করতে হবে, যেমন ফেসবুক আইডি,ফেসবুক পেজ,ইউটিউব,ইউটিউব সাবস্ক্রাইব বাটন,টুইটার,ইন্সট্রাগাম এসব যদি থাকে।
৭। চ্যানেল ডিসক্রিপশন ছোট করে এবং অনেক সুন্দর করে লিখবেন।
৮। প্রতিটি ভিডিও আপলোড করার সময় ভিডিও এস সি ও করবেন।
ভিডিও এস সি ও হচ্ছেঃ--
১। টাইটেল হিসেবে সুন্দর ও আকর্ষনিয় কথা লিখবেন, বাংলা ও ইংরেজি মিক্স করে, এবং টাইটেল এর শেষে চ্যানেলের নাম দিবেন
২। সুন্দর সুন্দর ট্যাগ দিবেন,,ট্যাগের জন্য অনেক সফটওয়্যার পাওয়া যায় ইউটিউবে সার্চ দিলেই নাম জানতে পারবেন।
৩। ডিসক্রিপশনে আপনার ভিডিওর বিষয় বস্তু সংক্ষেপে লিখবেন,আর যদি ফেয়ার ইউজ ভিডিও ব্যবহার করেন তবে অবশ্যয় ডিসক্রিপশনে কপিরাইট ডিসক্লাইমার দিবেন,,,আপনার আরও চ্যানেল থাকলে সেগুলোর লিংক প্রভাইড করবেন,আপনার ফেসবুক আইডি,পেজ,ইন্সট্রাগাম,টুইটার এসবের লিংক সেখানে প্রভাইড করবেন,,আর যদি কোনো পণ্যের এফিলিয়েট করেন সেগোলোর লিংক দিবেন।
৪। কাষ্টম থাম্বনিলঃ ভিডিও আকর্ষনিয় করার জন্য অবশ্যয় কাষ্টম থাম্বনিল তৈরী করবেন যদি পারেন,,এবং থাম্বনিল এ আকর্ষনিয় কথা লিখবেন,,সম্ভব হলে ৫০ টাকা দিয়ে যারা প্রফেশনাল ফটো ইডিট করে তাদের থেকে থাম্বনিল করে নিবেন, এবং থাম্বনিল তৈরী করে সেভ করার সময় অবশ্যয় আপনার ভিডিও টাইটেল যেইটা সেইটা দিয়ে সেভ করবেন,থাম্বনিল এ কাওকে অনুরোধ কিংবা আদেশ লিখবেন না,,যেমনঃ না দেখলে মিস করবেন এই ধরনের।
সর্বপরি একটা কথা এটাই হচ্ছে এস সি ও এগুলো সবসময় করলে আপনার চ্যানেল রেংক করতে ৩ মাস লাগবেনা,,যদি নিয়োমিত এবং ভালো কন্টেন্ট আপলোড করেন,,,আর হ্যা অবশ্যয় নিজে কন্টেন্ট তৈরী করার চেষ্টা করবেন,,এবং সাউন্ড কোয়ালিটি যেন সুন্দর হয়। আপনি যদি এগুলো না জানেন তবে প্রত্যেকটা বিষয় লিখে ইউটিউবে সার্চ করবেন তাহলে অসংখ ভিডিও পাবেন,,সেখান থেকে ভিডিও দেখে নিবেন,,আশাকরি সুন্দর ভাবে বুঝাইতে পেরেছি --সবাইকে ধন্যবাদ।
যে বিষয় বুঝতে পারবেন না,,ইউটিউবে সার্চ দিয়ে লিখবেন যে এইটা কিভাবে করে তাহলে অনেক টিউটেরিয়াল পাবেন।
সবাই নির্দিষ্ট সময় নির্বাচন করুন ভিডিও আপলোড করার জন্য,,,,মনে করেন ৩দিন পর তবে প্রতি ৩ দিন পর পর ই আপলোড দিতে হবে,,এবং মনে করেন আপনি সন্ধা ৭টায় ভিডিও আপলোড দিলেন,,তবে প্রতিবার ওই একই সময় আপলোড করবেন,,তবেই ১ মাসের মধ্যে ভালো ফলাফল পাবেন,,এইটা কিন্তু সিক্রেট পলিসি,,অর্থাৎ রেগুলারিটি মেনটেন করতে হবে,,৭ দিনে ১৪ টা ভিডিও আপলোড দিলেন,,আবার কয়েক দিন বাদ দিয়ে আবার আপলোড করবেন,,এভাবে করলে হবেনা,,প্রয়োজন হলে ভিডিও রেডি করে রাখবেন,,আপনার ওই একই সময় আপলোড করার জন্য,,চেষ্টা করবেন,,প্রতিদিন ১টা করে ভিডিও আপলোড দিতে,,নয়তো সপ্তাহে ৩টা নয়তো সপ্তাহে ১টা,,,যদি ১টা করেন,,তবে প্রতি সপ্তাহে ১টা করে আপলোড দিবেন,,বেশি দেওয়ার দরকার নাই,,৩টা দিলে ৩টাই,৭টা দিলে ৭টায়,,প্রতি সপ্তাহে,,,তবেই তারাতারি ভিউ পাবেন। আর একবার চ্যানেল রেংক হলে আর সমস্যা নেই তখন যখনই ভিডিও আপলোড করবেন তখন ই ভিউ পাবেন।

OUR CHANNEL:           SUBSCRIBE NOW

Post a Comment

আপনার মন্তব্য লিখুন

Previous Post Next Post

Recent Gedgets


 

Recents